কোচবিহাররাজ্য

ঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে রাজনৈতিক দলের নেতৃত্বরা।

উত্তরবঙ্গ: পাঁচ মিনিটের ঝড়ে শুধু জলপাইগুড়ি নয় ক্ষতিগ্রস্ত হয়েছে আলিপুরদুয়ার কোচবিহার। কলকাতা থেকে জরুরি কালীন অবস্থায় মানুষের পাশে দাঁড়াতে উত্তরবঙ্গে ছুটে গিয়েছেন মুখ্যমন্ত্রী। জলপাইগুড়িতে হতাহতের সংখ্যা সবচেয়ে বেশি হলেও সমানভাবে ক্ষতিগ্রস্ত কোচবিহার। কোচবিহারের ঝড়ে কবলিতদের পাশে দাঁড়াতে এলাকা পরিদর্শনে গেলেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃত্বরা।

সোমবার ঝড়ে কবলিত মরিচ বাড়ি খোলটা এলাকা পরিদর্শন করলেন কোচবিহার লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেসের প্রার্থী জগদীশচন্দ্র বড়মা বসুনিয়া তার সাথে উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি অভিজিৎ দে ভৌমিক। তৃণমূল নয় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে দেখা গিয়েছে সিপিআইএম জেলা সম্পাদক অনন্ত রায় বিজেপি জেলা সভাপতি সুকুমার রায় সহ অন্যান্য নেতৃত্বদের। প্রশাসনিকভাবে ক্ষতিগ্রস্ত মানুষেরা সব রকম সুবিধা পাচ্ছেন কিনা তা খতিয়ে দেখেন তারা। গতকাল সন্ধ্যায় কোচবিহার জেলার বিভিন্ন এলাকার উপর দিয়ে বয়ে যায় ঘূর্ণিঝড়। সেই ঝড়ে মাথাভাঙ্গা এক নম্বর ব্লক কোচবিহারের বিস্তীর্ণ অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। কয়েকশ বাড়িঘর ভেঙ্গে পড়ে। কেউ কেউ মাথা গোজার ঠাঁই হারিয়ে ফেলেছেন।

কোচবিহারের জেলাশাসক জানিয়েছেন ঝড় কবলিত এলাকায় প্রশাসনের পক্ষ থেকে সব রকম সহযোগিতা করা হচ্ছে।যাদের বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের অস্থায়ীভাবে ত্রিফলের বন্দোবস্ত করা হয়েছে। যেহেতু রমজান মাস চলছে তাই সকাল হওয়ার আগে যারা রোজা করছেন তাদের জন্য খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। চাষী অধ্যুষিত এলাকায় সুযোগ্য জমির কি কি ক্ষয়ক্ষতি হয়েছে সেটাও খতিয়ে দেখা হবে। সবমিলিয়ে যুদ্ধকালীন তৎপরতায় নির্বাচনের আগেই দেখে ক্ষতিপূরণের যাবতীয় বন্দোবস্ত করা হয় সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে বলে জানিয়েছেন জেলা শাসক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *