রাজ্য

জোড়াসাঁকো থেকে শান্তিনিকেতন সর্বত্র চলছে রবীন্দ্রনাথ স্মরণ।

আজ বাঙালির রবি কবির ১৬৪ তম জন্মদিন। জোড়াসাঁকো থেকে শান্তিনিকেতন সর্বত্র চলছে রবীন্দ্রনাথ স্মরণ। বাঙালির গুরুকে শ্রদ্ধা জানাতে তার অভাবে মাল্যদান থেকে গানে কবিতায় নাটকে তাকে স্মরণ করা হচ্ছে।।

ভোর থেকে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে শুরু হয়েছে কবিতায় গানে রবি স্মরণ। সাধারণের পাশাপাশি রাজনৈতিক ব্যক্তিরাও কবি গুরুকে প্রণাম জানাতে এদিন উপস্থিত হয়েছিলেন জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে। যদিও নির্বাচন কমিশনের থেকে এবারে কড়া নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে কোন রাজনৈতিক দলের ব্যক্তিত্বরা রবীন্দ্রজয়ন্তী পালন করতে পারবেন না। জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে এসেছিলেন রাজ্যের মন্ত্রী শশী পাজা। তিনি বলেন বাংলার মাটি বাংলার জল জাতীয় সংগীত নববর্ষের দিন বাংলা দিবস পালন এসব কিছুই তাকে স্মরণ করে।

এরপরে একে একে জোড়াসাঁকো ঠাকুর বাড়িতে আসতে দেখা যায় সিপিআইএমের বর্শীয়ান নেতা বিমান বসু, বিজেপি নেতা তথা উত্তর কলকাতার বিজেপি প্রার্থী তাপস রায়। তারা সকলে এদিন বিনম্র চিত্তে কবিসরণ করেন। তবে এদিন কোন রাজনৈতিক বিষয় নয় বরং শুধুই বাঙালি এবং প্রাণের রবীন্দ্রনাথ নিয়ে স্মৃতিতে ডুব দিতে দেখা যায় তাদের। গান কবিতায় নাটক এবং স্মৃতিচারণে এদিন ভরে ওঠে রবীন্দ্রভারতী প্রাঙ্গন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *