জেলাবীরভূমব্রেকিং নিউজ

জেলা পুলিশের উদ্যোগে থানায় থানায় পথ নিরাপত্তা সপ্তাহ পালন


বীরভুম:৭ ডিসেম্বর ২০২১ মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত “সেফ ড্রাইভ,সেভ লাইফ”- কর্মসূচি বাস্তবায়নের জন্য অকাল ঝরে যাওয়ার হাত থেকে বহু প্রান বাঁচাতে সক্ষম ।সেই জনপ্রিয়তার ধারাবাহিকতা বজায় রাখতে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ও সেই কর্মসূচির প্রচার প্রাধান্য পায়।

অনুরূপ ভাবে বীরভূম জেলা পুলিশের উদ্যোগে জেলাবাসীকে পথ চলতি বিষয়ে সচেতন করতে থানায় থানায় বিভিন্ন ধরনের ব্যবস্থাপনার মাধ্যমে পালিত হচ্ছে পথ নিরাপত্তা সপ্তাহ।

উল্লেখ্য সারা রাজ্যে পথ দুর্ঘটনার সংখ্যা কমিয়ে আনতেই পুলিশের এই বিশেষ উদ্যোগ বলে জানা গেছে। বিশেষ উল্লেখযোগ্য যে গত কয়েক বছরে যেভাবে পথ-দুর্ঘটনা, বিশেষ করে বাইক দুর্ঘটনার সংখ্যা বেড়ে গিয়েছিল, তা নিয়মিত সচেতনতার মাধ্যমে অনেকখানি নিয়ন্ত্রণে এসেছে বলে সরকারি পরিসংখ্যান থেকে জানা গেছে।

‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ প্রকল্প বাস্তবায়নের ফলেই যে এই দুর্ঘটনার সংখ্যা কমেছে, তা একবাক্যে সকলেই স্বীকার করছেন।সেই হিসেবে মঙ্গলবার বীরভূম জেলার সদাইপুর থানার ভারপ্রাপ্ত আধিকারিক মহঃ মিকাইল মিঞা র নেতৃত্বে পথ নিরাপত্তা সপ্তাহ পালন করা হয়।

এদিন সদাইপুর থানা থেকে বিভিন্ন ধরনের সতর্কতা মূলক শ্লোগান ব্যানার,প্লেকার্ড সহ একটি সুসজ্জিত ট্যাবলো সহ পদযাত্রা পরিক্রমা করা হয় রাণীগঞ্জ মোরগ্রাম ৬০ নম্বর জাতীয় সড়কের ওপর দিয়ে ।

পদযাত্রার অগ্রনীভাগে ছিলেন বীরভূম জেলা পুলিশের ডিএসপি ট্রাফিক আখতার আলি, সিউড়ি সদর সার্কেল ইন্সপেক্টর কিশোর সিনহা চৌধুরি, সদাইপুর থানার ওসি মহঃ মিকাইল মিঞা সহ অন্যান্য পুলিশ অফিসার ও সিভিকভলিন্টিয়ার বৃন্দ।

পথ নিরাপত্তা বিষয়ে নানান স্লোগানের মধ্য দিয়ে এলাকা মুখরিত হয়ে ওঠে এবং জনসাধারণকে বিভিন্ন ভাবে সচেতন করা হয়। পাশাপাশি স্থানীয় থানার সন্নিকটে তথা জাম্বুনি বাসস্ট্যান্ডের উপর দিয়ে বিনা হেলমেটে যাতায়াতকারী ব্যক্তিদের ও সচেতন করা হয় পাশাপাশি ট্রাকের চালকদের ও চকলেট দিয়ে সচেতনতার বার্তা দেওয়া হয়।

এছাড়া ও যে সমস্ত যাত্রী বাসের ওপরে চেপে ছিলেন তাঁদেরকে নিচে নামিয়ে বাসের ভেতরে করা হয়, উপরে ওঠা যে ঝুঁকিপূর্ণ তা সকলকেই স্মরণ করিয়ে দেন পুলিশের পক্ষ থেকে।জেলা পুলিশের উদ্যোগে থানায় থানায় পথ নিরাপত্তা সপ্তাহ পালন নিশির কুমার হাজরা:বীরভুম:৭ ডিসেম্বর ২০২১ মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত “সেফ ড্রাইভ,সেভ লাইফ”- কর্মসূচি বাস্তবায়নের জন্য অকাল ঝরে যাওয়ার হাত থেকে বহু প্রান বাঁচাতে সক্ষম ।সেই জনপ্রিয়তার ধারাবাহিকতা বজায় রাখতে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ও সেই কর্মসূচির প্রচার প্রাধান্য পায়। অনুরূপ ভাবে বীরভূম জেলা পুলিশের উদ্যোগে জেলাবাসীকে পথ চলতি বিষয়ে সচেতন করতে থানায় থানায় বিভিন্ন ধরনের ব্যবস্থাপনার মাধ্যমে পালিত হচ্ছে পথ নিরাপত্তা সপ্তাহ। উল্লেখ্য সারা রাজ্যে পথ দুর্ঘটনার সংখ্যা কমিয়ে আনতেই পুলিশের এই বিশেষ উদ্যোগ বলে জানা গেছে। বিশেষ উল্লেখযোগ্য যে গত কয়েক বছরে যেভাবে পথ-দুর্ঘটনা, বিশেষ করে বাইক দুর্ঘটনার সংখ্যা বেড়ে গিয়েছিল, তা নিয়মিত সচেতনতার মাধ্যমে অনেকখানি নিয়ন্ত্রণে এসেছে বলে সরকারি পরিসংখ্যান থেকে জানা গেছে। ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ প্রকল্প বাস্তবায়নের ফলেই যে এই দুর্ঘটনার সংখ্যা কমেছে, তা একবাক্যে সকলেই স্বীকার করছেন।সেই হিসেবে মঙ্গলবার বীরভূম জেলার সদাইপুর থানার ভারপ্রাপ্ত আধিকারিক মহঃ মিকাইল মিঞা র নেতৃত্বে পথ নিরাপত্তা সপ্তাহ পালন করা হয়। এদিন সদাইপুর থানা থেকে বিভিন্ন ধরনের সতর্কতা মূলক শ্লোগান ব্যানার,প্লেকার্ড সহ একটি সুসজ্জিত ট্যাবলো সহ পদযাত্রা পরিক্রমা করা হয় রাণীগঞ্জ মোরগ্রাম ৬০ নম্বর জাতীয় সড়কের ওপর দিয়ে । পদযাত্রার অগ্রনীভাগে ছিলেন বীরভূম জেলা পুলিশের ডিএসপি ট্রাফিক আখতার আলি, সিউড়ি সদর সার্কেল ইন্সপেক্টর কিশোর সিনহা চৌধুরি, সদাইপুর থানার ওসি মহঃ মিকাইল মিঞা সহ অন্যান্য পুলিশ অফিসার ও সিভিকভলিন্টিয়ার বৃন্দ। পথ নিরাপত্তা বিষয়ে নানান স্লোগানের মধ্য দিয়ে এলাকা মুখরিত হয়ে ওঠে এবং জনসাধারণকে বিভিন্ন ভাবে সচেতন করা হয়। পাশাপাশি স্থানীয় থানার সন্নিকটে তথা জাম্বুনি বাসস্ট্যান্ডের উপর দিয়ে বিনা হেলমেটে যাতায়াতকারী ব্যক্তিদের ও সচেতন করা হয় পাশাপাশি ট্রাকের চালকদের ও চকলেট দিয়ে সচেতনতার বার্তা দেওয়া হয়। এছাড়া ও যে সমস্ত যাত্রী বাসের ওপরে চেপে ছিলেন তাঁদেরকে নিচে নামিয়ে বাসের ভেতরে করা হয়, উপরে ওঠা যে ঝুঁকিপূর্ণ তা সকলকেই স্মরণ করিয়ে দেন পুলিশের পক্ষ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *