আলিপুরদুয়ার

জঙ্গল ছেড়ে লোকালয়ে জোড়া চিতল হরিণ, চাঞ্চল্য এলাকায়।

এক জোড়া চিতল হরিণ দাপিয়ে বেড়ালো লোকালয়ে। খবর পেয়ে লোকে লোকারণ্য। জঙ্গল থেকে চলে এলো, সোজা লোকালয়ে খাবারের খোঁজে নাকি প্রচন্ড গরমে নাজেহাল হয়ে তাদের লোকালয়ে আগমন।

গোটা এলাকায় দাপিয়ে বেড়ালো সকাল থেকে দুপুর পর্যন্ত। ঘটনাটি ঘটেছে আলিপুরদুয়ার জেলার চিনচুলা চা বাগান এলাকায়। এদিন বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গল থেকে বেরিয়ে দুটি চিতল হরিণ আলিপুরদুয়ার জেলার চিনচুলা চা বাগানের শ্রমিক মহল্লায় ঢুকে পড়ে। কিন্তু বক্সা ব্যাঘ্র প্রকল্পে এত নিরাপত্তা সত্ত্বেও কিভাবে এই দুই চিতল হরিণ শ্রমিক মহল্লায় চলে এল তা নিয়ে সন্দেহ দানা বেঁধেছে। হরিণ দুটি ঘুরে ঘুরে বেড়ায় মহল্লার বিভিন্ন প্রান্ত। খবর পেয়ে তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছায় বক্সা ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকরা। মোবাইল রেঞ্জের বন কর্মী এবং আধিকারিকরা ওই দুটি হরিণকে উদ্ধার করেন। প্রথমে হরিণ দুটির প্রাথমিক চিকিৎসা করা হয় জানা যায় তারা সম্পূর্ণ সুস্থ রয়েছে এরপর তাদের বক্সা ব্যাঘ্র প্রকল্পের মাঝে ছেড়ে দেওয়া হয় বলে বনদপ্তর সূত্রে জানা গিয়েছে।

জানা যায় বেশ কয়েকদিন আগে বাগীদের নিরাপদ আশ্রয়স্থল হিসেবে পূর্ণাঙ্গভাবে গড়ে তোলার জন্য বনদপ্তরের পক্ষ থেকে কয়েকবার বক্সা ব্যাঘ্র প্রকল্পে কয়েকটি চিতল হরিণ ছাড়া হয়েছিল। বাঘেদের খাবার হিসেবে এই চিতল হরিণ গুলি ছাড়া হয়েছিল বলে জানা যায়। হরিণ গুলিকে রাজ্যের বিভিন্ন অভয়ারণ্য থেকে নিয়ে আসা হয়েছিল। কিন্তু কিভাবে তারা নিরাপত্তার বেষ্টনী টপকে গভীর জঙ্গলে ঢুকে ছেড়ে লোকালয়ে ঢুকে পড়েছে তা নিয়ে চলতে থাকে দ্বন্দ্ব। তবে চারিদিকে এত মানুষজন দেখে রীতিমতো হকচকিয়ে যায় দুইটি হরিণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *