ঝাড়গ্রামশিক্ষাশীর্ষ খবর

চাই সকলের জন্য বিজ্ঞান, চাই বিজ্ঞান মনস্কতার প্রসার

সৌমেন আদক ,ঝাড়গ্রাম: ভারতের স্বাধীনতার ৭৫বর্ষ পূর্তিকে মাথায় রেখে সম্প্রতি পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল বিজ্ঞানকেন্দ্রের উদ্যোগে রোহিনী চৌধুরাণী রুক্মিণী দেবী হাই স্কুলে অনুষ্ঠিত হল সারাদিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান। পার্শ্ববর্তী বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সাঁকরাইল ব্লকের বিভিন্ন প্রান্তের ছাত্রছাত্রী, অভিভাবক ও গুণীজনের উপস্থিতিতে উঠে এলো মানবতার জন্য বিজ্ঞান, যুক্তিবাদী মনন এবং কুসংস্কারমুক্ত সমাজ গড়ার বার্তা। ছিল প্রবন্ধ প্রতিযোগিতা, ক্যুইজ, তাৎক্ষণিক বক্তৃতা, পোস্টার তৈরি, সংবাদপত্রে বিজ্ঞানের পাঠ, বসে আঁকো প্রতিযোগিতার মতো একাধিক কর্মসূচি। লেখায়, ছবি এঁকে কেউ কেউ আবার পোস্টার বানিয়ে তুলে ধরলো পরিবেশ সচেতনতা ও কুসংস্কারমুক্ত সমাজের প্রয়োজনীয়তা।

সমগ্ৰ অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন প্রাক্তন শিক্ষক ও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ঝাড়গ্রাম জেলার সভাপতি সর্বেশ্বর মহাপাত্র। বিচারক হিসাবে উপস্থিত ছিলেন সাঁকরাইল অনিল বিশ্বাস স্মৃতি মহাবিদ্যালয়ের ইতিহাস ও ইংরেজি বিভাগের অধ্যাপক প্রসেনজিৎ মুখোপাধ্যায় ও তমাল জানা, কুলটিকরী বি.এড কলেজের শিক্ষক অজয় দাস, প্রভাত শী, পুলক মাইতি ও সৌরভ চক্রবর্তী।

এছাড়াও উপস্থিত ছিলেন রোহিনী চৌধুরাণী রুক্মিণী দেবী হাই স্কুলের সহকারী প্রধান শিক্ষক গৌরাঙ্গ ঘোষ ও অন্যান্য শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন স্থানীয় ছাত্রছাত্রীরা।

শেষ ভাগে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছাত্রছাত্রীদের পুরস্কৃত করা হয় এবং এক‌ইসঙ্গে বিশিষ্টজনের বক্তব্যে উঠে আসা স্থানীয় স্তর থেকে শুরু করে সমগ্ৰ দেশ জুড়ে বিজ্ঞানের মেজাজ ছড়িয়ে দেওয়ার বার্তা। সমগ্ৰ অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক অজয় দাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *