এগরাপূর্ব মেদিনীপুর

গ্রাম পঞ্চায়েতে কার্যালয়ের স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের মধ্যে তালাবন্ধ করে আটকে রাখার অভিযোগ বিজেপির বিরুদ্ধে,প্রতিবাদে সরব তৃণমূল।

পূর্ব মেদিনীপুর: স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের গ্রাম পঞ্চায়েতে কার্যালয়ের মধ্যে তালাবন্ধ করে আটকে রাখার প্রতিবাদে পথে নামল রাজ্যের শাসকদল। বৃহস্পতিবার বিকেলে পূর্ব মেদিনীপুর জেলার এগরা ১ ব্লক মহিলা তৃণমূলের উদ্যোগে ধিক্কার মিছিল ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়। এদিন বিকেলে পাহাড়িপুকুর তৃণমূল কংগ্রেসের দলীয় কার্যালয় থেকে প্রতিবাদ মিছিল শুরু হয়ে কয়েক কিলোমিটার পরিক্রমা করে জুমকি বটতলা বাসস্ট্যান্ডে এসে শেষ হয়। এরপরে বটতলাতে এগরা- রামনগর রাজ্য সড়কের ধারে প্রতিবাদ সভা আয়োজিত হয়। তাতে শতাধিক মহিলা তৃণমূল কর্মী ও সমর্থকেরা সামিল হন।

জুমকি অঞ্চল তৃণমূলের দাপুটে নেতা ও প্রাক্তন উপ-প্রধান উদয়শংকর সর জানিয়েছেন, জুমকি গ্রাম পঞ্চায়েতকে বিজেপি তাদের নিজেদের পার্টি অফিসে পরিণত করেছে। রাতেও পঞ্চায়েত অফিস খোলা রেখে সেখানে হৈ-হুল্লোড় চলে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের অপমান আমরা মেনে নেব না। আগামীদিনে বিজেপির বিরুদ্ধে বৃহত্তর আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন উদয়শংকর সর। তৃণমূলকে কটাক্ষ করতে একেবারেই দেরি করেনি গেরুয়া শিবির। এগরা ২ মন্ডলের বিজেপি সভানেত্রী সুমনা মাইতি কর জানিয়েছেন, গ্রাম পঞ্চায়েত অফিস তো পাঁচটায় বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে তৃণমূলের স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা রাত সাতটা পর্যন্ত সেখানে কি করে? এটাই আমার প্রশ্ন! তিনি আরও জানিয়েছেন, যেহেতু জুমকি অঞ্চল বিজেপি জিতেছে। তাই তৃণমূল পরিকল্পিতভাবে বিজেপিকে বদনাম করছে। আমরাও প্রস্তুত রয়েছি।

কিন্তু এ প্রসঙ্গে জুমকি গ্রাম পঞ্চায়েতের প্রধান সত্যেন দাসের কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। প্রসঙ্গত, গত বুধবার জুমকি গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে স্বনির্ভর গোষ্ঠীর ৫ জন মহিলা সঙ্ঘের কাজ করছিল। কাজ করা অবস্থায় স্বনির্ভর গোষ্ঠীর ঐ মহিলাদের গ্রাম পঞ্চায়েতের কার্যালয়ের মধ্যে রেখে তালা বন্ধ করে চলে যায় স্থানীয় জুমকি গ্রাম পঞ্চায়েতের কর্মীরা। যখন ঐ স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা পঞ্চায়েতের গেটের মুখে এসে দেখে যে, গেট বন্ধ হয়ে গিয়েছে। এরপরেই তাঁরা জুমকি গ্রাম পঞ্চায়েতের প্রধানকে ফোন করে বিষয়টি জানায়। তারপর প্রধান তাঁদের জানায় যে ভুল:বশত হয়েছে। আপনারা থাকুন আমরা সময় মতন তালা খুলে দেব। এই ঘটনা জানাজানি হওয়া মাত্রই ক্ষোভে ফেটে পড়েন স্থানীয় তৃণমূল নেতৃত্বরা।

জুমকি অঞ্চল তৃণমূল নেতা উদয়শংকর সরের নেতৃত্বে রাতেই জুমকি গ্রাম পঞ্চায়েত কার্যালয়ের গেটের সামনে বিক্ষোভ দেখান। বেশ কয়েকঘন্টা ধরে চলে বিক্ষোভ। অবশেষে গেটের তালা খুলে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের বাইরে বেরোনের পর পরিস্থিতি স্বাভাবিক হয়। এই ঘটনায় ব্যাপক শোরগোল পড়ে গিয়েছে স্থানীয় এলাকায়। এরই প্রতিবাদে এদিন মহিলা তৃণমূলের উদ্যোগে জুমকিতে প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন এগরা ১ ব্লক তৃণমূলের সাধারণ সম্পাদক অশোক দাস, দলের ব্লক তৃণমূল সহ-সভাপতি প্রভুপদ দাস, দলের ব্লক মহিলা সভানেত্রী মানসী দে, দলের অঞ্চল কনভেনর ইন্দুভূষণ প্রধান, রেখা প্রধান, ঝাড়েশ্বর পন্ডা, পঞ্চায়েতের বিরোধী দলনেতা সুব্রত সাউ, আইয়ুব খান, মহেশ্বর কর, রামেশ্বর সাউ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *