আবহাওয়ারাজ্য

গরমের প্রকোপ এবং তাপপ্রবাহজনিত পরিস্থিতি মোকাবিলায় মান্য কার্যবিধি তৈরি করেছে রাজ্য সরকার

নিউজ বাংলা লাইভ: ক্রমবর্ধমান গরমের প্রকোপ ও তাপপ্রবাহ জনিত পরিস্থিতি মোকাবিলায় রাজ্য সরকার ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর’ বা মান্য কার্যবিধি তৈরি করেছে। তার উপর ভিত্তি করেই সরকারের ছ’টি দফতর, পুরসভা, পঞ্চায়েত এবং জেলা প্রশাসন জনস্বার্থে কাজ করবে।

রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের তৈরি করা এই এসওপি অনুযায়ী, জনস্বাস্থ্য কারিগরি দফতর রাজ্যের বিভিন্ন এলাকায় ছোট ছোট চালাঘর এবং শেড তৈরির দায়িত্ব পালন করবে। শহর এবং গ্রামাঞ্চলে তৈরি হবে ছাউনি দেওয়া বাস স্ট্যান্ড। গরমে বাড়াতে হবে পানীয় জলের সরবরাহ। পাশাপাশি স্বাস্থ্যদফতর প্রস্তুত রাখবে। র্যাপিড রেসপন্স টিম’। পর্যাপ্ত পরিমাণে ওআরএস সরবরাহের ব্যবস্থা রাখতে হবে। যে সব জায়গায় ভিড় জমে, সেই সব জায়গায় মেডিক্যাল ক্যাম্পে ফার্স্ট এডের ব্যবস্থা রাখতে হবে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, জেলা স্তরে দ্রুত পৌঁছতে প্রয়োজনীয় পরিকাঠামো তৈরি করবে বিপর্যয় মোকাবিলা দফতর। বিভিন্ন মাধ্যমে সচেতনতামূলক প্রচার অভিযান ও শিবিরের আয়োজন করবে তথ্য ও সংস্কৃতি দফতর। এছাড়াও পুর ও নগরোন্নয়ন দফরের সহযোগিতায় প্রতিটি পুরসভা ধরে এলাকা ভিত্তিক ‘হিট ওয়েভ অ্যাকশন প্ল্যান’ তৈরি হবে। এই এসওপি দীর্ঘমেয়াদি ভিত্তিতে তৈরি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *