পূর্ব মেদিনীপুরব্রেকিং নিউজ

খোট্টা ভাষা সাহিত্য ও সংস্কৃতি সংরক্ষণ এবং প্রসার অনুষ্ঠান।

পার্থ ঝা,মানিকচক;

নিজস্ব প্রতিনিধি ,মাতৃভাষা মাতৃদুগ্ধ সমতুল্য। একজন শিশু যেমন মাতৃদুগ্ধ ছাড়া পরিপক্ক হতে পারেনা অনুরূপ একজন মানুষ তার মাতৃভাষা ছাড়া পুরোপুরিভাবে মনের সঠিক ভাব প্রকাশ করতে পারে না। এই ভাবনা কে কাজে লাগিয়ে মালদা জেলায় বিশিষ্ট শিক্ষা প্রেমীরা ভাষা ও সংস্কৃতি সংরক্ষন ও প্রচারের উদ্যোগ নেই। মালদা জেলা মুর্শিদাবাদ জেলার বিস্তর অঞ্চলে এই খোট্টা ভাষার প্রচলন রয়েছে। রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত প্রধান শিক্ষক জ্যোতি ভূষণ পাঠক বলেন,আমরা চাই যাতে খোট্টা ভাষা একটি কমিটি ও একাডেমি গঠন করতে পারি।এই লক্ষ্যে আমরা রবিবার এই কর্মসূচী পালন করেছি। উল্লেখ্য,হত্যা ভাষায় প্রচলিত রয়েছে অনেকগুলো গান, সংগীত, কবিতা। এমনকি অনেকেই এই ঘরটা ভাষায় চর্চা করছেন অনেক লোকগীতি তথা সাহিত্য। বর্তমানে খট্টা ভাষায় মালদায় প্রায় 65 শতাংশ মানুষ কথা বলেন।

এই খট্টা ভাষাকে সংরক্ষণ করা খুবই জরুরী এমনই জানালেন সহকারি অধ্যাপক ডক্টর অমল কর্মকার।
এই ভাষা যাতে বিলুপ্ত না হয় তার জন্য আমরা বিভিন্ন কবিতা লেখনি ও গানের মাধ্যমে বাঁচিয়ে রাখতে চাই হত্যা ভাষাকে এমনই জানালেন ডক্টর বিজয় কুমার সরকার।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শোভানগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ডক্টর হরি সামি দাস,ডক্টর পতিত পাবন , ডক্টর ওহাব ,গৌতম সরকার সহ অন্যান্য শিক্ষক ও শিক্ষা প্রেমীরা।

মালদা থেকে পার্থ ঝায়ের এর রিপোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *