জেলাতমলুকপূর্ব মেদিনীপুর

খড়ের দাম ঊর্ধ্বমুখী হওয়ার বিপাকে খেজুর গুড় ব্যাবসায়ীরা।

শ্রীকৃষ্ণ মাইতি, তমলুক: খড়ের দাম আঁটি প্রতি ১টা হওয়ার বিপাকে পড়েছেন খেজুর গুড় ব্যবসায়ীরা। শীতের মরশুমে খেজুর গুড় খেতে বাঙালিরা বেশি পছন্দ করে থাকে। পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম ও খেজুরীর কৃষক পরিবারের লোকেরা খেজুর রস সংগ্রহ করে গুড় তৈরি করে থাকে।

মূলত নভেম্বর-জানুয়ারী এই ৩মাস মূলত সিজিন। পূর্ব মেদিনীপুর জেলার তমলুক, নন্দকুমার, ময়না, নন্দীগ্রাম এলাকায় বিপুল সংখ্যক ভেড়ি চাষ হওয়ার খড়ের ঘাটতি দেখা দিয়েছে এবং সারা বছর ধরে ওই সব এলাকায় পান চাষ হওয়ার বোরজ চাষে এবং পান মার্কেট খড়ের চাহিদা ব্যাপক। ফলে খড়ের দাম ঊর্ধ্বমুখী হয়েছে। আগে যেখানে তারা আঁটি প্রতি ২০-৩০ পয়সা কিনত। এখন তাদের কিনতে হচ্ছে প্রতি আঁটি ১টাকা করে। এবছর জ্বালানি ও মজুরী বাড়লেও। খেজুর গুড় প্রতি কেজি গতবারের মতো ৮০-১০০টাকায় বিক্রি হচ্ছে।

আমরা পৌঁছে গিয়েছিলাম পূর্ব মেদিনীপুর জেলার তমলুকের নিমতৌড়ী এলাকায় খেজুর গুড় ব্যাবসায়ীর কাছে। খেজুর গুড় ব্যাবসায়ী সেক জাকির হোসেন বলেন, খেজুর গুড় তৈরি করতে প্রচুর জ্বালানির প্রয়োজন, এই এলাকায় ফিসারী কারনে ধানচাষ না হওয়ায় খড় পাওয়া যাচ্ছে না। এই বছর হলদিয়া থেকে খড় কিনতে হচ্ছে। এবছর খড়ের দাম ঊর্ধ্বমুখী হওয়ায় গুড় বিক্রি করে কতটা লাভ হবে চিন্তায় রয়েছি। তিনি আরও বলেন, শীতের মরশুমে খেজুর গুড় বিক্রি করে ভালো লাভ আশা করি থাকি, জানি না কতটুকু সঞ্চয় করে বাড়ি ফিরবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *