জেলাপূর্ব মেদিনীপুরব্রেকিং নিউজমালদা

কুল গাছের জালে আটকে মৃত্যু বিভিন্ন জাতের পরিযায়ী পাখি

পাখির হাত থেকে কুল বাঁচাতে কুল গাছে জাল লাগানো হয়েছে।কিন্তু সেই জালে আটকে পড়ে মৃত্যু হয়েছে বিভিন্ন জাতের পরিযায়ী পাখির।ঘটনাটি ঘটেছে হরিশচন্দ্রপুর ১ নম্বর ব্লকের হরিশ্চন্দ্রপুর হাইস্কুলের পেছনে মহুয়া পাড়ায়।কুল চাষ করেছেন সেখানকার স্থানীয় বাসিন্দা নাজিমা বিবি।এই কুল চাষের ওপর তাদের জীবন জীবিকা নির্ভর করে। ফলে ফল যাতে নষ্ট না হয় তার জন্য সমগ্র গাছ জাল দিয়ে ঢেকে দেওয়া হয়েছে।সেক্ষেত্রে পাখিদের হাত থেকে বা ঝড় বৃষ্টি হলেও ফল নষ্ট হবে না। কিন্তু শীতের শেষের দিকে সেখানে ভিড় জমিয়েছিল বিভিন্ন জাতের পরিযায়ী পাখি। আর সেখানে ঘটে বিপত্তি। জালে আটকে মৃত্যু হয় অনেক গুলো পরিযায়ী পাখির।এত গুলো পাখির এক সাথে মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়ায় এলাকায়।

পশু প্রেমী স্থানীয় বাসিন্দা কৃষ্ণ পাসওয়ান বলেন, আমি এই দিক দিয়ে যাতায়াত করি।দেখতে পাই জালে আটকে অনেক গুলো পাখি মারা গিয়েছে। খুব খারাপ লাগে দেখে। চাষ তো অবশ্যই করবে কিন্তু নজর রাখতে হবে যাতে পাখি না মারা যায়। না হলে আমাদের পরিবেশের ভারসাম্য নষ্ট হবে।

চাষী নাজিমা বিবি বলেন, এই চাষের ওপর নির্ভর করে আমাদের জীবীকা নির্বাহ হয়।জাল না লাগালে ফল নষ্ট হয়ে যাবে।আগে আমার স্বামী পাহারা দিত।স্বামি অসুস্থ।জালে আটকে কয়েকটি পাখি মারা গেছে।যাতে আর পাখি না মারা যায় সেটা খেয়াল করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *