ইতিহাসে আজকের দিনে

কার আয়ু বেশি? পুরুষ নাকি মহিলা! জেনে আসল রহস্য কি?

কার আয়ু বেশি? পুরুষ নাকি মহিলা ? একাধিক প্রশ্ন আমাদের মাথায় ঘুরপাক খায়।কিন্তু জানেন কি আসল সত্য! কিইবা এর রহস্য?আসলে শারীরিক কসরতের কথা বললে পুরুষেরাই সাধারণত এগিয়ে। কিন্তু পুরুষের গড় আয়ু নারীদের চেয়ে কম। হার্ভার্ড মেডিক্যাল কলেজের এক দল বিজ্ঞানী তাঁদের গবেষণাপত্রে এই তথ্যই তুলে ধরেছেন। তাঁদের দাবি, নারী ও পুরুষের শারীরিক কিছু বৈশিষ্ট এবং সামাজিক কারণে পুরুষের চেয়ে নারীর গড় আয়ু বেশি।

এদিকে, এই কথাটি হামেশাই অনেককে বলতে শোনা যায় যে ‘মেয়েদের জীবন কই মাছের প্রাণ’।এটা শুধু প্রবাদ বাক্যই নয়, বাস্তবে পুরুষদের তুলনায় মহিলাদের গড় আয়ু বেশি। এক গবেষণায় তেমনটাই প্রমাণ মিলেছে। তবে কি মহিলারা বেশি স্বাস্থ্য সচেতন? না তেমনটা নয় ! আসল কারণ হল গবেষকদের মতে, জিনগত কারণে ভ্রূণ অবস্থা থেকেই বিভাজন তৈরি হয়। দুটি ভ্রূণেই ২৩ জোড়া ক্রোমোজোম থাকে। কিন্তু একটি জোড়া আলাদা। ছেলেদের ক্ষেত্রে যা ‘XY’ এবং মেয়েদের ক্ষেত্রে ‘XX’। গবেষণায় দেখা গেছে এই ‘Y’ ক্রোমোজোমটিই বিভিন্ন রোগের ধারক এবং বাহক। তাই পুরুষদের রোগভোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি।মেয়েদের শরীরে থাকা ইস্ট্রোজেন হরমোন হার্টের পক্ষে মহৌষধ হিসেবে কাজ করে। তাই মেয়েদের হৃদরোগের আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক কম থাকে।আর পুরুষদের দেহে থাকা টেস্টোস্টেরন হরমোন। এটি হৃদযন্ত্রের পেশিতেদীর্ঘদিন ধরে জমা হয়ে বয়সকালে হার্টের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক গুনে বাড়িয়ে দেয়। যা পুরুষের ক্ষেত্রে মৃত্যুর অন্যতম কারণ।

অন্য দিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু ছিল ৭২ বছর। কিন্তু নারী ও পুরুষের আয়ুষ্কাল আলাদা আলাদা ভাবে তুলনা করে দেখা গেছে যে নারীদের গড় আয়ু ৭৪ বছর দুই মাস, অন্যদিকে পুরুষদের গড় আয়ু ৬৯ বছর আট মাস।তাহলে সার্বিক ভাবে এটাই দাঁড়াচ্ছে পুরুষ নারীদের তুলনায় একটু বেশীই আয়ু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *