স্পেশাল

এবার ১০০ টন সোনা ফিরবে দেশে!

এবার টন টন এই হলুদ ধাতুই দেশে ফেরাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অন্তত পক্ষে ১০০ টন সোনা ফিরছে দেশে। ১৯৯১ সালের পর এই প্রথম এত পরিমাণ সোনা ঢুকছে ভারতে।রিপোর্ট বলছে, ভারতের কাছে এই মুহূর্তে সোনা আছে ৮২২.১ টন। তবে এর মধ্যে ৪১৩.৮ টন সোনা বিদেশের ভল্টে রয়েছে। গত বছরই ২৩ টনের মতো আরও সোনা কিনেছিল ভারত। বিদেশ থেকে সেই সোনা দেশে আনতে গেলে অনেক নিয়মকানুন মেনে চলতে হয়।

তার জন্যই বিদেশের ভল্টে পড়ে থাকে সেই সোনা। আরবিআই সেই সম্পদই এবার ধাপে ধাপে দেশে ফেরাচ্ছে।ভারতীয় সোনার এক-তৃতীয়াংশই বিদেশের ভল্টে রয়েছে। ১৯৯১ সালের পর এত বেশি পরিমাণ সোনা একবারে দেশে নিয়ে আসার পর দেশের সম্পদের একটা বড় অংশ দেশেই থাকবে।

ব্রিটেনের ভল্টে এই সোনা রাখার জন্য ভারতকে ‘স্টোরেজ কস্ট’ দিতে হত ব্যাঙ্ক অফ ইংল্যান্ডকে। তাই ১০০ টন সোনা দেশের ফিরিয়ে এনে সেই খরচও বাঁচাবে আরবিআই। সূত্রে জানা গিয়েছে,মুম্বই এবং নাগপুরের মিন্ট রোডের আরবিআই বিল্ডিং-এ অবস্থিত ভল্টে নিরাপত্তার ঘেরাটোপে থাকবে এই সোনা। এখন প্রশ্ন হচ্ছে ঠিক কী হয়েছিল ১৯৯১ সালে?

কেনই বা আমাদের সোনা সেই দেশে পাড়ি দিল? চন্দ্রশেখর সরকার সেই সময়ের অর্থনৈতিক সঙ্কটের মধ্যে দাঁড়িয়ে দেশের সোনা বিদেশে বন্দক রাখার সিদ্ধান্ত নেন। দেশের মধ্যে অর্থপ্রদানের ভারসাম্য বজায় রাখতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৪০০ মিলিয়ন ডলার সংগ্রহের জন্য ব্যাঙ্ক অফ ইংল্যান্ড এবং ব্যাঙ্ক অফ জাপানকে ৪৬.৯১ টন সোনা বন্দক দিয়েছিল। সেই সোনাই ফিরে আসছে দেশে। পনেরো বছর আগে মনমোহন সিং সরকারের আমলে আইএমএফ থেকে ২০০ টন সোনা কিনেছিল আরবিআই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *