রাজনীতি

এবার ভোট প্রত্যাখ্যান করল কয়েক লাখ ভোটার।

এবারে লোকসভায় রাজ্যে চারিদিকে জোড়া ফুলের জয় জয়কার! ২০২৪ লোকসভা নির্বাচনের ফল প্রকাশ হতেই চারিদিকে শুধুই সবুজের ছোঁয়া। তবে এই আবহে দেখা গেল ২০২৪ সালের লোকসভা নির্বাচনে এক অন্য ছবি। দেশ ও বাংলায় লক্ষাধিক মানুষ কোনও রাজনৈতিক দল বা প্রার্থীকে ভোট দেননি। দেশের নিরিখে সেই সংখ্যা টা ৬২ লক্ষের বেশি। আর বাংলায় সেই সংখ্যাটা ৫ লক্ষের বেশি বলে জানা যাচ্ছে।

আগেও কয়েকটি নির্বাচনে নোটা বোতামের দাপট দেখা গিয়েছিল। এবারেরও লোকসভা নির্বাচনে বাংলায় ‘নোটা’ বোতামে ভোট দিয়েছেন ৫ লক্ষ ১৪ হাজার ৬২৯ জন ভোটার। শতাংশের হিসাবে যা ০.৮৭ শতাংশ।রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এই পাঁচ লক্ষ ভোট যদি নোটা বোতামে না পড়ে অন্য কোন দলে পড়তো তাহলে শতাংশের ছবিটা বদলে যেত। বিশেষ করে বাম কংগ্রেসের ক্ষেত্রে। তবে এই বিপুল পরিমাণ ভোট বাম–কংগ্রেসও পায়নি। অর্থাৎ বাংলায় যাঁরা তৃণমূল কংগ্রেসকে সমর্থন করেননি তাঁরা বাম–কংগ্রেস ও বিজেপিকেও সমর্থন করেনি।

সুতরাং এখানে প্রার্থী এবং সব রাজনৈতিক দলের বিরুদ্ধে গিয়েছে বিপুল মানুষের ভোট। ৪২টি লোকসভা কেন্দ্রের মধ্যে সর্বোচ্চ ‘নোটা পড়েছে বাঁকুড়ায়, ২৬ হাজার ২০৯টি। সর্বনিম্ন মালদহ দক্ষিণে, ২৭৯৭টি।অন্যদিকে দেশের নিরিখে দেখা যাচ্ছে, নোটা বোতামে ভোট দিয়েছেন ৬২ লক্ষ ৯২ হাজার ৬১৪ জন ভোটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *