রাজ্য

এবার পোস্টাল ব্যালট সংক্রান্ত বড় খবর সামনে!

রাজ্য: লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে ভোটগ্রহণ পর্ব। সাত দফায় হবে লোকসভা নির্বাচন। এসবের মধ্যেই এবার পোস্টাল ব্যালট সংক্রান্ত আরও একটি বড় খবর সামনে চলে এল।

এবার আর পোস্টের মাধ্যমে হবে না পোস্টাল ব্যালটের ভোটগ্রহণ পর্ব। এই ব্যবস্থায় এবার বিরাট বদল এসে গেল। এবারের লোকসভা নির্বাচনে ভোটকর্মীরা ভোট দেবেন দু’টি জায়গায়। প্রথম অপশনটি হল রিটার্নিং অফিসারের দফতরে গিয়ে ভোটদান। দ্বিতীয় অপশন, ভোটকর্মীদের প্রশিক্ষণ কেন্দ্রে ভোটদান।কেমন এই ব্যবস্থা? রিটার্নিং অফিসারের দফতরে গিয়ে ভোটকর্মীদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের প্রক্রিয়াটা ঠিক কেমন? এক্ষেত্রে ভোট দেওয়া যাবে পি মাইনাস ওয়ান ব্যবস্থায়।

অর্থাৎ, সংশ্লিষ্ট লোকসভা কেন্দ্রে যেদিন ভোট, তার তিন দিন আগে থেকে ভোটের একদিন আগে পর্যন্ত রিটার্নিং অফিসারের দফতরে গিয়ে ভোট দিতে পারবেন ভোটকর্মীরা।অর্থাৎ, ধরে নেওয়া যাক ঘাটাল লোকসভা কেন্দ্রের কথা। সেখানে ভোট রয়েছে প্রথম দফায় ২৫ মে। এবার যদি কোনও ভোটকর্মীকে পোস্টাল ব্যালটে ভোট দিতে হয়, তবে তাঁকে ২২,২৩,২৪ এপ্রিলের মধ্যে রিটার্নিং অফিসারের দফতরে গিয়ে ভোট দিতে হবে।এছাড়া আরও একটি অপশন থাকছে ভোটকর্মীদের জন্য। সেটি হল, ভোটকর্মীদের প্রশিক্ষণ পর্বের শেষ দিনে অর্থাৎ দ্বিতীয় দিনে, যেখানে প্রশিক্ষণ হবে সেই প্রশিক্ষণ শিবিরে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারবেন ভোটকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *