এগরাপূর্ব মেদিনীপুর

এগরায় সাহিত্য সম্রাট ঋষি বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায়ের নামাঙ্কিত ‘বঙ্কিম মেলা’ শুরু হল।

পূর্ব মেদিনীপুর: সাহিত্য সম্রাট ঋষি বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায়ের নামাঙ্কিত ‘বঙ্কিম মেলা’ শুরু হল। শুক্রবার পূর্ব মেদিনীপুর জেলার এগরা ১ নম্বর ব্লকের নেগুয়া আনন্দমঠ ক্লাবের উদ্যোগে আয়োজিত ঋষি বঙ্কিম মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন এগরা ১ পঞ্চায়েত সমিতির সভাপতি অমিয় কুমার রাজ। এদিন প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে ৩০ তম বর্ষের ঋষি বঙ্কিম মেলার সূচনা করা হয়।

এগরা ১ পঞ্চায়েত সমিতির সভাপতি অমিয় কুমার রাজ জানিয়েছেন, সাহিত্য সম্রাট বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায় তৎকালীন ১৮৬০ সালে অবিভক্ত মেদিনীপুর জেলার নেগুয়া মহকুমার ডেপুটি ম্যাজিস্ট্রেট ও ডেপুটি কালেক্টর হিসেবে নিযুক্ত হয়েছিলেন। তাঁরই স্মৃতি বিজড়িত নেগুয়া আনন্দমঠের উদ্যোগে এই বঙ্কিম মেলা। আয়োজক সংস্থার তরফে জানানো হয়েছে, দশ দিন ধরে চলবে এই মেলা। রয়েছে সাহিত্য বাসর, নানা সামাজিক কর্মসূচি ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলায় রয়েছে শতাধিক স্টল।

এদিন মেলা উপলক্ষে একটি স্মরণিকা প্রকাশ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সভার সভাপতি নির্মলেন্দু জানা, আয়োজক সংস্থার সভাপতি অজিত জানা, সম্পাদক কমলেন্দু দাস মহাপাত্র, ঋষি বঙ্কিম চন্দ্র গ্রাম পঞ্চায়েতের উপ-প্রধান প্রতিভা দাস, প্রাক্তন উপ-প্রধান যোগেন্দ্রনাথ মাইতি, বিশিষ্ট সমাজসেবী ননীগোপাল জানা, সভাপতি অজিত জানা, কোষাধ্যক্ষ অজিত নন্দী, পঞ্চায়েতের সঞ্চালক যমুনা রঞ্জিত প্রমুখ। এদিন সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিক্ষাবিদ রাজেশ দাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *