মালদা

একাধিক স্বেচ্ছাসেবী ও পরিবেশ প্রেমী সংগঠনে এবং জেলা প্রশাসনের উদ্যোগে গাছ স্থানান্তরের সাক্ষী থাকলো মালদা জেলা।

অভিনব উদ্যোগ!একাধিক স্বেচ্ছাসেবী ও পরিবেশ প্রেমী সংগঠনের ও জেলা প্রশাসনের উদ্যোগে গাছ স্থানান্তরের সাক্ষী থাকলো মালদা জেলা বিগত দুই তিন মাস আগে পুরাতন মালদার বুলবুলি মোড় থেকে মঙ্গলবাড়ী রেলগেট পর্যন্ত রাস্তা সম্প্রসারণের জন্য রাস্তার দুই ধারে থাকা বেশ কয়েকটি পুরনো বটগাছ কাটার সিদ্ধান্ত নিয়েছিল জেলা প্রশাসন। প্রশাসনিকভাবে গাছ কাটার খবর পাওয়া মাত্রই বিজ্ঞান মঞ্চ, সহকার, ম্যাজিক নতুন প্রজন্ম সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী ও পরিবেশ প্রেমী সংগঠনের সদস্যরা জেলা প্রশাসন এবং পিডব্লিউডি আধিকারিকদের কাছে দরবার করে এবং গাছ গুলিকে জীবিত রাখার আবেদন জানান।

দীর্ঘ আন্দোলন এবং দরবারের পর অবশেষে পিডব্লিউডি দপ্তর, মালদা জেলা প্রশাসন এবং পুরাতন মালদা পৌরসভা কর্তৃপক্ষ বিজ্ঞান মঞ্চের আবেদনে সাড়া দিয়ে মোট ১১ টি গাছকে বাঁচানো সম্ভব হয়, পাশাপাশি আরও পাঁচটি বটগাছকে স্থানান্তরিত করে নারায়নপুর বাইপাস রোডে রোপন করার উদ্যোগ নেওয়া হয়েছে। তারই অঙ্গ হিসাবে রবিবার রাত থেকে শুরু করে সোমবার পর্যন্ত গাছ স্থানান্তরিত করার কাজ চলে। সবুজ রক্ষার কাজ চলে সারা রাত্রি ধরে। পাশাপাশি এদিন এই দৃশ্য দেখতে বহু মানুষ পথে ভিড় জমান। উপস্থিত ছিলেন পুরাতন মালদা পৌরসভার পৌর পিতা সহ অন্যান্য বিজ্ঞান মঞ্চের কর্মকর্তারা। এদিন বিশালাকার বটগাছ কে তুলতে নিয়ে আনা হয়েছিল উন্নত মানের ক্রেন। একটি বটগাছ কে স্থানান্তরিত করার জন্য সময় লাগে তিন ঘন্টা। অন্যদিকে উত্তরবঙ্গে এই প্রথম বটগাছ স্থানান্তরিত করার কাজ প্রথম জানিয়েছেন বিজ্ঞান মঞ্চের সদস্যরা।

তারা আরো বলেন এই গাছকে স্থানান্তরিত করার পর সঠিকভাবে পর্যাপ্ত জল এবং দেখাশোনার পুরো ভার দায়িত্ব করা হবে জানিয়েছেন এক বিজ্ঞান মঞ্চের কর্মকর্তা। প্রশাসনকে ধন্যবাদ জ্ঞাপন করেন তারা।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের মালদা জেলা সংগঠনের সভাপতি সুনীল দাস জানান, “আমাদের সংগঠন সহ অন্যান্য পরিবেশপ্রেমী, স্বেচ্ছাসেবী সংস্থা আমাদের সাথে হাত মিলিয়ে গাছকে বাঁচানোর চেষ্টায় সক্ষম হয়েছি। তার জন্য জেলা প্রশাসনকে সাধুবাদ জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *