ব্রেকিং নিউজ

একটু উনিশ-বিশ হলেই সাড়ে সর্বনাশ! অতীতকে চ্যালেঞ্জ ছুড়ে শীঘ্রই জলে নামবে টাইটানিক-2

নিউজ বাংলা লাইভ ডেস্ক: আর মাত্র কিছুদিনের মধ্যেই পারি দিচ্ছে দ্বিতীয় টাইটানিক। দীর্ঘ প্রয়াসের পর অবশেষে যাত্রার জন্য প্রস্তুত টাইটানি-2।

বিশ্বের সবচেয়ে বড়ো জাহাজ ‘টাইটানিক’-এর আদলে তৈরি এই জাহাজ। তবে আদল একই হলেও নাম তার ভিন্ন। থাকছে টাইটানিকের চেয়েও ঢের বেশি নিরাপত্তা ব্যবস্থা। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

আগামী ২৭ শে জানুয়ারি অবশেষে সমস্ত উদ্বেগ চিরে পুরাতন অভিশাপকে চ্যালেঞ্জ ছুড়ে রহনা দেবে দ্বিতীয় টাইটানিক।হাতে গোনা আর মাত্র কয়েকদিনের মধ্যেই শুরু হবে যাত্রা। সমুদ্রের বুকে এগিয়ে চলবে বিশালকার বিলাসবহুল জাহাজ। আজ পর্যন্ত গোটা বিশ্বে এমন নজির মাত্র একবারই মেলে, সালটা ছিলো ১৯১১, ৩১শে মে যখন বিশ্বের সবচেয়ে বড়ো জাহাজ ‘টাইটানিক’ তার যাত্রা শুরু করে।

যার মর্মান্তিক ভয়াবহ শেষ পরিণতি আজও বিশ্ববাসী ভোলেনি। বলা হতো টাইটানিকের মৃত্যু নেই। প্রথম থেকেই এ বিষয়ে আত্মবিশ্বাসী ছিলেন নির্মাতা। কিন্তু কথা অনুযায়ী মেলেনি কিছুই, উল্টে প্রথম যাত্রাই হয়ে দাঁড়ায় অন্তিম। মাত্র এক সফরেই ভয়ংকর ইতিহাসের সাক্ষী হয়ে এলোমেলো হয়ে যায় সবটা ।

শুরুতেই সব শেষ! রহস্যজনকভাবে আটলান্টিক বক্ষে তলিয়ে যায় ‘টাইটানিক’ সঙ্গে কেড়ে নেয় প্রায় চার হাজারেরও বেশি মানুষের প্রাণ। মিলিত তথ্যের ভিত্তিতে বৈজ্ঞানিক সূত্রানুযায়ী বরফখন্ডের সাথে ধাক্কা লেগে এমন দুর্ঘটনা। তবে অনেকেই মানেন দুর্ঘটনা আসলে মমি-কান্ডের অভিশাপের ফল! আবার কেউ কেউ বিশ্বাস করেন ‘টাইটান’ শব্দে রয়েছে অভিশাপ।

সেই অভিশাপ কেই এবার চ্যালেঞ্জ ছুড়ে যাত্রা শুরু করছে টাইটানিক-২, আকারে টাইটানিকের মতোই সুবিশাল এটি। পাড়ি দিতে প্রস্তুত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জাহাজ, আইকন অফ দ্য সিস। যা রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের জন্য নির্মিত একটি ক্রুজ জাহাজ। এটিতেও থাকছে টাইটানিকের মতোই বিলাসবহুল ব্যবস্থা।মার্কিন যুক্তরাষ্ট্রের পোর্টমিয়ামি থেকে আগামী ২৭ শে জানুয়ারী ২০২৪-এ পরিষেবাতে প্রবেশ করবে জাহাজটি। (২৪৮,৬৬৩ গ্রস টননেজে অনুযায়ী)

‘টাইটানিক’-এর কথা জীবনে একবারও শোনেননি এমন মানুষের সংখ্যা বোধহয় পৃথিবীতে বিরল। যার অন্তিমেই-শেষ যাত্রকে ঘিরে গোটা পৃথিবীব্যাপী তৈরি হয়েছে অজস্র গল্প। রোমান্স- এডভেঞ্চার- আবেগে ভরপুর যে কাহিনীর শেষ পরিনাম এতটাই ভয়ংকর যে আজও পর্যন্ত তা নিয়ে মানুষের আবেগ বিন্দু মাত্র কমেনি। এবার সেই ইতিহাসকে পিছনে ফেলে শুরু হতে চলেছে নতুন এক ঐতিহাহিক পর্ব। কি হতে চলেছে? ফিরবে তো টাইটানিক-2 ? হবে না তো পুরানোর গল্পের পুনরাবৃত্তি ??

তাইতো ‘আইকন অফ দ্য সিজ’- এর প্রথম যাত্রার দিকে তাকিয়ে থাকবে গোটা বিশ্ব।আদেও নির্বিঘ্নে ফিরবে সে? নাকি আবার বেঘোড়ে লন্ডভন্ড হবে সবটা? দিন যত ঘনিয়ে আসছে, ক্রমশই বেড়ে চলেছে মানুষের উদ্বেগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *