Evergreenস্পেশাল

এই স্টেশনের দুই প্রান্ত অবস্থিত দুই রাজ্যে!কোথায় অবস্থিত জানেন কী ?

রেল পরিষেবা সবদিক থেকেই অনবদ্য বলা যেতে পারে। এই পথে যেমন সামান্য খরচে আরামদায়কভাবে দ্রুত গন্তব্যে পৌঁছোনো যায়, ঠিক তেমনি প্রাকৃতিক দৃশ্য উপভোগ করা যায়। যা অন্য কোনও পথে সম্ভব নয়। চারপাশের মনোরম দৃশ্য দেখতে দেখতে যাত্রীরা যখন ট্রেনে সফর করেন, তখন অনেকেই হয়তো জানেন না ভারতীয় রেলের মধ্যেই লুকিয়ে আছে কত অজানা রহস্য।কিন্তু এই পরিবহন ব্যবস্থাতেও রয়েছে বহু ইতিহাস !

দেশের মধ্যে এক রেল স্টেশন রয়েছে যেই স্টেশনটি ভাগ হয়ে গিয়েছে দু’টি রাজ্যের মধ্যে?ভবানী মান্ডি নামের এই রেল স্টেশন দুইটি রাজ্যজুড়ে বিস্তৃত। এর অর্ধেক রাজস্থানে। বাকি অর্ধেক অবস্থিত মধ্যপ্রদেশে। টুইটারে রেল মন্ত্রকের অফিসিয়াল হ্যান্ডেল থেকে এই স্টেশনের একটি ভিডিয়ো শেয়ার করা হয়েছে। তাতে জানানো হয়েছে, দিল্লি-মুম্বই রেল লাইনে অবস্থিত এই অভিনব রেল স্টেশনটি রাজস্থান ও মধ্যপ্রদেশ এই দুই রাজ্যের মধ্যেই পড়ে। দুই রাজ্যের সীমান্তের মধ্যে দিয়ে এই স্টেশনটি গিয়েছে।

শুধু তাই নয়!স্টেশনের এক প্রান্তের বোর্ডে লেখা, রাজ্য রাজস্থান। অপর প্রান্তে রাজ্যের নাম হিসাবে মধ্যপ্রদেশ লেখা। এমনকি, এই স্টেশনের টিকিট কাউন্টার পড়েছে মধ্যপ্রদেশের মন্দসৌর জেলায়। আবার স্টেশনের ঢোকার মূল গেট ও ওয়েটিং রুম রয়েছে রাজস্থানের ঝালওয়ার জেলায়। অর্থাৎ, মধ্যপ্রদেশে থেকে টিকিট কেটে ট্রেনে উঠতে হবে রাজস্থান থেকে। এমনই আশ্চর্য স্টেশন যেখানে এক রাজ্যে টিকিট কাউন্টার আর বাকি স্টেশন অন্য রাজ্যে। অভিনব এই স্টেশনের কথা তুলে ধরেছে ভারতীয় রেল মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *