রাজনীতিরাজ্য

এই ভাবেই ফিরে আসা যায়’, কৃত্রিম বুদ্ধিমত্তার হাত ধরে লোকসভায় চমক দিলেন বুদ্ধদেব

সোশ্যাল মিডিয়ায় এদিনই বিকেলে সিপিআইএম লিখেছিল ‘এভাবেও ফিরে আসা যায়’, তখনই মনে হয়েছিল কিছু চমক রয়েছে। কিন্তু সেই চমক যে এতো বড় চমক, তখনও কেউ কল্পনা করতে পারেননি। ফের লোকসভা নির্বাচনের আগে দলকে চাঙ্গা করতে বিশেষে বার্তা দিলেন কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য।

ভোটের মুখে ময়দানে বুদ্ধদেব বাবু। বাম প্রার্থীদের জয়ী করার আবেদনও জানালেন তিনি! ভিডিয়ো বার্তায় বললেন, ‘মনে রাখবেন তৃণমূলের আমলেই কিন্তু বিজেপির বাড়বাড়ন্ত। আমাদের দেশকে রাজ্যকে ধ্বংস করার সুযোগ ওদের দেবেন না।’ তবে সশরীরে নয়। কৃত্রিম বুদ্ধিমত্তার হাত ধরে তৈরি করা হয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের প্রতিরূপ। সেই ভিডিয়ো সামনে আনা হয়েছে সিপিআইএম ডিজিটালের পক্ষ থেকে। সেখানেই বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে একযোগে আক্রমণ শানাতে দেখা গেল বুদ্ধদেবের এআই মডেলকে। তা নিয়েই এখন চর্চা শুরু বঙ্গ রাজনীতির আঙিনায়।

একেবার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রতিরূপ। ২ মিনিট ৬ সেকেন্ডের সেই ভিডিয়ো বার্তায় বুদ্ধদেবের এআই মডেলকে বলতে শোনা যায়, “দেশ-দুনিয়ার এই কঠিন পরিস্থিতিতে ভাল থাকা আমাদের পক্ষে সত্যিই দুস্কর। কী ঘটে যাচ্ছে পশ্চিম বাংলায়। সন্দেশখালিতে যে অন্যায় করেছে তৃণমূল তার কোনও ক্ষমা নেই।

রাজ্যে কর্মসংস্থান নেই, মহিলাদের সম্মান নেই, দুর্নীতির আখড়া হয়ে যাচ্ছে রাজ্যটা। আমরা রাজ্যটাকে সুন্দর করে সাজিয়ে তুলছিলাম। আমরা বলেছিলাম শিল্প হবে, কৃষির উন্নতি হবে, ছোট ছোট ছেলেমেয়েদের চাকরি হবে”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *