দার্জিলিংশীর্ষ খবর

আন্তর্জাতিক নারী দিবস এবং নারী ও শিশু শাখা সেই অরবিন্দ সোসাইটির দার্জিলিংয়ের সেন্টারের শুভ উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি,দার্জিলিং: শ্রী অরবিন্দ সোসাইটি দার্জিলিং সেন্টার ও হেমলতা সরকার মেমোরিয়াল সোসাইটি দার্জিলিংয়ের যৌথ উদ্যোগ আন্তর্জাতিক নারী দিবস এবং নারী ও শিশু শাখা শ্রী অরবিন্দ সোসাইটির দার্জিলিং সেন্টারের ভবনে উদ্বোধন করা হয়েছে। দার্জিলিং এর সমাজসেবী শশী ইয়োঞ্জন আজকের অনুষ্ঠানে নারী ও শিশু শাখার কক্ষটি আনুষ্ঠানিক উদ্বোধন করেন। দার্জিলিংয়ের শিক্ষাবিদ প্রাক্তন অধ্যাপক মাননীয়া শ্রীমতি রিতা ঘোষ অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে ছিলেন।আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশেষ একটি অনুষ্ঠান সকালে শুরু হয়।

বিভিন্ন স্তরের মানুষ অনুষ্ঠানে অংশ নেন অনুষ্ঠানটি বেশ জমজমাট হয়ে ওঠে । আরাম্বর হীন অনুষ্ঠানটি শেষ হয় অতিথিদের মূল্যবান বক্তব্যর মাধ্যমে। শ্রীমতি শশী ইয়োনজন বলেন তিনি আজকের এই অনুষ্ঠানে থাকতে পেরে খুব গর্ববোধ করছেন এর চেয়েও বেশি তিনি আনন্দিত দার্জিলিংয়ের শ্রী অরবিন্দ সোসাইটি সেন্টারের উদ্যোগে মহিলা ও শিশুদের যে শাখা উদ্বোধন হলো তার মাধ্যমে দার্জিলিংয়ের মহিলারা খুবই উপকৃত হবেন। এখানে শুনে আনন্দিত হলাম প্রবীণ মানুষদের জন্য ডে কেয়ার সেন্টার এবং প্রবীণদের স্বাস্থ্য বিষয়ে আগামীদিনে নানা কর্মসূচি নেওয়া হচ্ছে এছাড়া এখানে লাইব্রেরী, অরো সার্ভিস, বিভিন্ন ধরনের প্রশিক্ষণ এবং শিশুদের জন্য মাদার প্রিপারেটরি স্কুল খোলা হচ্ছে আগামী এপ্রিল মাসে তার চালু হবে। সর্বোপরি এইসব ভালো উদ্যোগগুলো দার্জিলিংয়ের মানুষদের উপকৃত করবে এবং মানুষরা এই সংস্থার সঙ্গে যুক্ত হবেন এবং শ্রী অরবিন্দ কে ও শ্রী মাকে জানতে পারবেন।শ্রীমতি রিতা ঘোষ তিনি জানালেন আজকের দিনে আমি স্মরণ করছি মহামহিষী মহারানী হেমলতা সরকারকে যিনি অনেকটা সাধারণ মানুষের কাছে অপরিচিত দার্জিলিঙে তার শিক্ষা প্রসারে কত অবদান রয়েছে আজকের মানুষরা তা জানেন না।আজকের যে মহারানী স্কুল সেই স্কুলটি তিনি নিজের হাতে গড়ে তুলেছিলেন সেখান থেকেই দার্জিলিঙে নারী শিক্ষার প্রসার শুরু হয়েছিল। এই নারী দিবসে আমি তাকে অন্তর থেকে স্মরণ করছি।

শ্রী অরবিন্দ প্রসঙ্গে তিনি জানালেন এই দার্জিলিঙেই লরেটো কনভেন্টে স্কুলে শ্রীঅরবিন্দ পড়াশুনা করেছিলেন তার অল্প বয়সে এবং এখান থেকেই তার শিক্ষা শুরু হয়েছিল তাই আজকের দিনে শ্রী অরবিন্দ এবং শ্রীমা খুবই প্রাসঙ্গিক তার বাড়িতে এই কেন্দ্রটি হওয়ার জন্য তিনি খুবই আনন্দিত এই কেন্দ্রের উত্তরোত্তর উন্নতি কামনা করে শ্রী অরবিন্দ এবং শ্রী মার কাছে আশীর্বাদ চেয়ে নিলেন।শ্রী অরবিন্দ সোসাইটি দার্জিলিং সেন্টারের সম্পাদক শ্রী স্বপন কুমার পাল কিভাবে শ্রী অরবিন্দ সোসাইটি দার্জিলিং এর তৈরি হলো তা নিয়ে তিনি বক্তব্য রাখেন। এছাড়া শ্রী অরবিন্দের লেখা শ্রী গোপাল ভট্টাচার্যের অতি মানস এবং পারস শর্মার লেখা শ্রী অরবিন্দ বইটি ও অতি মানুষ বইটি থেকে পাঠ করেন আজকের এই আনন্দঘন আন্তর্জাতিক নারী দিবসে। তিনি আহবান করেন শ্রী অরবিন্দ সোসাইটি দার্জিলিং সেন্টার খোলা রয়েছে সবার জন্য।

দার্জিলিং বাসীদের কাছে এটি একটি স্মরণীয় হয়ে থাকবে শ্রী অরবিন্দের পদধূলিতে দার্জিলিং আজ ধন্য হয়ে উঠেছে। তাই সমস্ত স্তরের মানুষকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে এই কেন্দ্রটিকে বড় করে তোলার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *