Breakingব্রেকিং নিউজশীর্ষ খবর

আজ রাজ্যজুড়ে পালিত হলো ‘কন্যাশ্রী’ দিবস

নিউজ বাংলা লাইভ : আজ রাজ্যজুড়ে পালিত হলো ‘কন্যাশ্রী’ দিবস। আঠারো বছরের আগে মেয়েদের বিয়ে রুখতে,পড়াশোনা শিখিয়ে তাদের স্বনির্ভর করতে, সর্বোপরি বাংলার প্রতিটি বাড়ির কন্যাকে সুরক্ষিত করতে একসময় চালু হয় এই প্রকল্প। গরিব ঘরের মেয়েদের আর্থিক অভাবে পড়াশোনা বন্ধ না হয় তা দেখাই ছিলো এই প্রকল্পের মূল লক্ষ্য। যা আজ গোটা ভারতের সেরা সেরা প্রকল্পের মধ্যে একটি। রাজ্য সরকারের উদ্যোগে গর্বের প্রকল্প বাংলার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের উদ্যোগে জেলা শাসক ভবনে অনুষ্ঠিত হলো কন্যাশ্রী দিবস।

যার সূচনা হয় প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে। অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন জেলা শাসক পূর্ণেন্দু কুমার মাজি। কন্যাশ্রী দিবসের আজকের অনুষ্ঠানে অংগ্রহণ করে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। সেই সাথে জেলার সেরা বিদ্যালয়, কলেজ গুলোকে এবং বিভিন্ন প্রতিযোগিতায় উত্তীর্ন ছাত্রীদের বিশেষ সম্মান প্রদান করাও হয় অনুষ্ঠানে। পাশাপাশি নাচ,গান ও অন্যান্যভাবে নানা প্রকার প্রতিভা তুলে ধরা হয় কন্যাশ্রীদের।

আলোচিত হয় ‘কন্যাশ্রী’ বিষয়ে। আজকের দিনে দাঁড়িয়ে ‘কন্যাশ্রী’ যে কতটা গুরুত্বপূর্ণ তা বোঝানো হয় বক্তব্যে। সুসজ্জিত সুন্দর ব্যাখ্যায় সম্পূর্নটা তুলে ধরেন ডি.এম. সাহেব স্বয়ং। এক কথায় ডি.এম. সাহেবের বক্তব্যে, কন্যাশ্রীদের উপস্থিতিতে যেনো এক অন্য মাত্রা পায় আজকের অনুষ্ঠান। সেরা বিদ্যালয়ের পুরস্কার পায়- নন্দীগ্রাম বি.এম.টি শিক্ষনিকেতন, GEONDAB পঞ্চানন স্মৃতি মিলন বিদ্যাভবন , সামসাবাদ বেণীমাধব বালিকা বিদ্যানিকেতন। সেরা কলেজের সম্মানিক পায় – বাজকুল মিলনী মহাবিদ্যালয়, মহিষাদল রাজ কলেজ, পাশকুড়া বনমালী কলেজ।পুরস্কৃত ছাত্রীদের মধ্যে ছিলেন- রাজকুমারী সান্তনাময়ী গার্লস হাই স্কুলের পড়ুয়া ঋদ্ধি রাউত, হলদিয়া গভর্মেন্ট স্পনসর (সেকেন্ডারি ক্লাস) স্কুলের শ্রেয়া বারিক, DEULIA বালিকা বিদ্যামন্দির থেকে পাপিয়া জানা ও নন্দীগ্রাম বি,এম গার্লস হাইস্কুলের সমাশ্রী ভুনিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *