শীর্ষ খবর

আজ রথযাত্রা, রাজ্যজুড়ে মহা ধুমধামের সঙ্গে উৎসব পালনের প্রস্তুতি সম্পন্ন

নিউজ বাংলা লাইভ: আজ রথযাত্রা। কোভিড অতিমারির দুঃস্বপ্ন কাটিয়ে বিপুল উৎসাহে প্ৰভু জগন্নাথ, বলভদ্র ও দেবী সুভদ্রাকে নিয়ে উৎসবে মেতে উঠতে প্রস্তুত রাজ্যবাসী। হুগলির মাহেশ, গুপ্তিপাড়া, পূর্ব মেদিনীপুরের মহিষাদল, নদিয়ার মায়াপুরের ইসকন, কলকাতার বাগবাজারে বলরাম মন্দিরের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব আজ মহাসমারোহে পালিত হবে। সামিল হবেন অসংখ্য ভক্ত।

অন্যান্য বারের মতো এবারও কলকাতা ISCON বর্ণাঢ্য রথযাত্রার আয়োজন করেছে। ৫২ তম এই রথযাত্রার মূল ভাবনা মানসিক শান্তি। সকাল ৮ টায় পাহান্ডি বিজয়ের মধ্য দিয়ে অ্যালবার্ট রোডের মন্দির থেকে জগন্নাথ বলরাম ও সুভদ্রাকে তিনটি সুসজ্জিত রথে তোলা হবে। দুপুর দুটোয় অ্যালবার্ট রোড মন্দির থেকে রথযাত্রার সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বিভিন্ন পথ পরিক্রমা করে তিনটি রথ ময়দানে জগন্নাথদেবের অস্থায়ী মাসির বাড়িতে পৌঁছবে। উল্টো রথ পর্যন্ত সেখানেই থাকবে তিনটি রথ।কচিকাঁচাদের জন্য শহর শহরতলির অনেক জায়গায় ছোট বড় রথের পসরা সাজিয়ে বসেছেন দোকানীরা। চলছে রথ সাজানোর নানা উপকরণ এবং তিন দেবদেবীর মূর্তি কেনাকাটা।

রথযাত্রা উপলক্ষে ইতমধ্যেই পুরীতে ভিড় জমিয়েছেন লক্ষাধিক ভক্ত। রথযাত্রা এবং উল্টোরথে যাত্রী ভিড় সামাল দিতে পূর্ব রেল, আজ ও ২৮শে জুন শিয়ালদহ এবং কৃষ্ণনগরের মধ্যে দুটি জোড়া বিশেষ ট্রেন চালাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *