জেলাব্রেকিং নিউজ

আজ মাতঙ্গিনী হাজরার জন্ম দিবস,তার জন্ম দিবসে জানুন অজানা জীবন কাহিনী।

1870 সালে 19 অক্টোবর মাতঙ্গিনী হাজরা জন্মগ্রহণ করেছিলেন । মেদিনীপুরের তমলুক থেকে অদূরে হোগলা নামে একটি ছোট গ্রামের এক দরিদ্র কৃষক পরিবারে তার জন্ম হয় । অতি অল্প বয়সেই তার বিয়ে হয়ে যায় , তিনি মাত্র 18 বছর বয়সে নিঃসন্তান অবস্থায় বিধবা হয়েছিলেন ।

1905 সালে প্রত্যক্ষভাবে ভারতের স্বাধীনতা আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েন । মাতঙ্গিনী হাজরা মতাদর্শগত ভাবে তিনি ছিলেন একজন গান্ধীবাদী । তাইতো গান্ধী বুড়ি নামে ডাকা হয় । 1932 সালে মাতঙ্গিনী আইন অমান্য আন্দোলনে যোগদান করেন গ্রেফতার বরণ করেছিলেন ।

ভারতছাড়ো আন্দোলনের সময় কংগ্রেস সদস্যরা মেদিনীপুর জেলার সকল থানা ও অন্যান্য সরকারি কার্যালয় দখল করে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করেন । এই পরিকল্পনার উদ্দেশ্য ছিল জেলা থেকে ব্রিটিশ শাসন উচ্ছেদ করে এখানে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা । প্রথম মহিলা স্বেচ্ছাসেবক ছয় হাজার সমর্থক তমলুক থানা দখলের উদ্দেশ্যে একটি মিছিল বের করেন । এই মিছিলে নেতৃত্ব দিয়েছিলেন 73 বছর বয়সী মাতঙ্গিনী হাজরা । মিছিলে বারংবার তার গায়ে গুলি লাগে , তার কপালে ও দুই হাতে । তবু তিনি এগিয়ে যেতে থাকেন । এরপর তার ওপর গুলিবর্ষণ করা হয় ।

কংগ্রেসের পতাকা মুঠোর মধ্যে শক্ত করে ধরে বন্দেমাতরম ধ্বনি উচ্চারণ করতে করতেই তিনি মৃত্যুবরণ করেন । 1947 সালে ভারত স্বাধীনতা অর্জন করলে অসংখ্য স্কুল , পাড়া ও রাস্তার নাম মাতঙ্গিনী হাজরার নামে উৎসর্গ করা হয় । স্বাধীন ভারতে কলকাতা শহরে প্রথম যে নারী মূর্তি স্থাপন করা হয়েছিল , সেটি হলো মাতঙ্গিনী হাজরার মূর্তি । 2002 সালে ভারত ছাড়ো আন্দোলন ও তাম্রলিপ্ত জাতীয় সরকার গঠনের 60 বছর পূর্তি উপলক্ষে ভারতের ডাক বিভাগ মাতঙ্গিনী হাজরার ছবি দেওয়া 5 টাকার পোস্টাল চালু করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *