আবহাওয়াব্রেকিং নিউজশীর্ষ খবর

আগামী মঙ্গলবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘মোকা’ আছড়ে পড়ার সম্ভাবনা

নিউজ বাংলা টুডে ডেক্স: দক্ষিণ বঙ্গোপসাগরে এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে যা আগামী ৪৮ ঘণ্টায় নিম্নচাপে পরিণত হবে। এবং আগামী ৯ তারিখের পর এটি সাইক্লোন অর্থাৎ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা থাকছে। এর মূল প্রভাব পড়বে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। আমাদের রাজ্যে আজ মুর্শিদাবাদ, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। বাদবাকি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। অন্যদিকে আগামীকাল ৫ দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি বাড়ার সম্ভাবনা থাকছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস আজ ও আগামীকাল এমনটাই জানালেন আলিপুর আবহাওয়া দফতরের আঞ্চলিক অধিকর্তা জি কে দাস।

এদিকে, দক্ষিণবঙ্গে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কম। যদিও বিভিন্ন আন্তর্জাতিক মডেল অনুসারে, এটি অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ অথবা মায়ানমার উপকূলে স্থলভাগে আছড়ে পড়তে পারে।

তবে সোমবার থেকে বৃহস্পতিবার মৎস্যজীবীদের এবং পর্যটকদের আবহাওয়া দফতর। আন্দামান ও পর্যন্ত সতর্কতা জারি করা হয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। ভেসেল না চালানোর পরামর্শ দিয়েছে নিকোবর দ্বীপপুঞ্জের কোথাও কোথাও হাওয়ার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। উত্তরবঙ্গের পাঁচ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি চলবে।

এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল বাংলাদেশ ও মায়ানমার সংলগ্ন উপকূল হতে পারে অনুমান করছেন আবহাওয়াবিদরা। সে ক্ষেত্রে খানিকটা হলেও রক্ষা পেতে পারে পশ্চিমবঙ্গ। বাংলার কান ঘেঁষে বেড়িয়ে যাতে পারে মোকা (Mocha)। তেবে দেশের মৌসম ভবন এখনও তার গতিপথ পুরোপুরিভাবে সুনিশ্চিত করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *