জেলাব্রেকিং নিউজ

আগমনীর অনুষ্ঠানে নিমতৌড়ী হোম আবাসিকরা

নিজস্ব প্রতিনিধি , নিমতৌড়ি -:: ওরা সবাই নিমতৌড়ী হোমেই থাকে, পূজোয় বাড়ী যাওয়ার কোন অবকাশ নাই, করোনা ভাইরাস থাকার জন্য পূজো পরিক্রমারও কোন সুযোগও নাই ওদের। হোমকর্তৃপক্ষ সব দিক বিবেচনা করে পূজোর আনন্দ দিতে হোম আবাসিকদের জন্য হোম ক্যাম্পাসের মধ্যেই কোভিড স্বাস্থ্য বিধি মেনে পূজো করার প্রয়াস নিয়েছে। হোম আবাসিকারা ও মহিলা কর্মীরা মিলে গত বছর থেকে শারদীয়া দুর্গোৎসব আয়োজন শুরু করেছে। প্রতিমা তৈরী, মন্ডপ তৈরীর সাজ সজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান সবই হোম ক্যাম্পাসের মধ্যে হোমের আবাসিক ও কর্মীরা করে থাকে। এখন ওদের খাওয়া দাওয়ার ফুরসত নাই শুধু কাজ আর কাজ, কেউ মন্ডপ সাজ সজ্জা, কেউ জুটের প্রতিমা তৈরী, কেউ কেউ সাংস্কৃতিক অনুষ্ঠানের মহড়া, পূজো আর্চ্চনার জোগাড় সবই করতে হছে ওদের, এসব নিজেদের হাতে করতে পেরে ওরাও খুব খুশি। পূজা, সনিয়া, গীতা, গঙ্গা, পম্পা, মালবিকা, সালমা, মৌমিতা গৌরীরা ব্যস্ততার মধ্যে থেকেও মায়ের আগমনীতে মহালয়ার অনুষ্ঠান করল।
ওরা অসুরবধ করে শান্তিময়ী মায়ের আহ্বায়ন জানাল আজ, ওরা নারী নির্যাতন, নিপিড়ন, অত্যাচার, কামনা রুপী অসুরকে বধ করে সমাজের কাছে একটা বিশেষ বার্তা পৌঁছে দিল মহালয়ায়। সমাজে অসুররূপী এই ব্যাধি গুলোকে কালো শক্তি বা অশুভ শক্তি হিসেবে দেখে ওরা, ওদের বিশ্বাস এই সব কালো শক্তিকে বিনাশ করতে পারলে তাহলে আমাদের মুক্তি। তাই মায়ের কাছে ওদের প্রার্থনা এই সব অশুভ শক্তিকে পরাহত করে শুভ শক্তির উন্মেষ ঘটুক তবেই আমাদের মতো মেয়েরা সমাজে মাথা উচুঁ করে বাঁচতে পারব। সেই সঙ্গে কোভিড ভ্যাকসিনে কোরনাসুর কে প্রতিহত করা সম্ভব এই ভাবনা ও তুলে ধরল।
সমগ্রিক ভাবনায় মায়ের আগমনী অনুষ্ঠান করল নিমতৌড়ী তমলুক উন্নয়ন সমিতির হোম আবাসিকরা। সংস্থার সাধারন সম্পাদক যোগেশ সামন্ত জানান করোনার জন্য মায়ের পূজো শুধু নয় শারদীয়া দুর্গোৎসবের সব পূরিপূর্নতা আমরা হোম আবাসিকদের দেওয়ার চেষ্ঠা করি। পূজোতে নতুন পোশাক, মঞ্চ সাজ সজ্জা, প্রতিমা তৈরী, খাওয়ার দাওয়ার গান বাজনার অনুষ্ঠান সবই হোমের মহিলাকর্মী ও আবাসিকদের নিয়ে করে থাকেন এবছরের শারদীয়া দুর্গোৎসবে তার পরিপূর্নতার ছবি ফুটে উঠেছে। হোমের সুপার পূজোর মূল উদ্যোক্তা সঞ্চিতা গিরি জানান কোভিড হওয়ার জন্য আমাদের বাচ্চাদের আনন্দ দিতে এটা একটা নতুন সিদ্ধান্ত অনেক অভিজ্ঞতা হয়েছে। হাতে কলমে আমরা সবাই মিলে শারদীয়ার আনন্দ উপভোগ করার তৃপ্তি যেন আলাদা। সেই আনন্দের সাথে সাথে মায়ের কাছে আমাদের সমবেত প্রার্থনা কোভিড মুক্ত পৃথিবী হোক খুবই তাড়াতাড়ি আর আমরা যেন বাধাহীন সাধারন জীবন শুরু করতে পারি সেই অপেক্ষায় আমরা সবাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *