পশ্চিমবঙ্গব্রেকিং নিউজশীর্ষ খবর

অত্যাধিক তাপদাহের কারণে সোমবার থেকে স্কুল-কলেজ ছুটির ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিউজ বাংলা টুডে ডেক্স:অত্যাধিক গরম পড়ার কারণে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলির ছুটির সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সোমবার থেকে শনিবার পর্যন্ত, অর্থাৎ টানা আগামী সপ্তাহের জন্য আপাতত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত সরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে ছুটি থাকবে। অন্যদিকে বেসরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে ও যাতে ছুটি রাখা হয়, তার জন্য অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এমনিতেই আগামী ২ মে থেকে গরমের ছুটি পড়তে চলেছে। সেই মর্মে নির্দেশিকাও জারি করেছিল স্কুল শিক্ষা দফতর।

প্রসঙ্গত, কলকাতায় শেষবার বৃষ্টি হয়েছিল গত ১ এপ্রিল। দক্ষিণবঙ্গের বাকি অংশ শেষবারের মতো বৃষ্টি দেখেছিল ২ এপ্রিল। এরপর থেকে বিগত দুই সপ্তাহ ধরে তীব্র দাবদাহে পুড়েছে বাংলা । তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যের দক্ষিণ প্রান্তে। এদিকে উত্তরবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি না হলেও সেখানে অনেক গরম ৷ স্বাভাবিকের ওপরে তাপমাত্রা রয়েছে সেখানেও। বৃষ্টি হচ্ছে না উত্তরবঙ্গের কোথাও। এই আবহে গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে নিয়ে আসা হয়েছে গোটা রাজ্যে। এদিকে সাধারণত ২৪ মে থেকে রাজ্যের স্কুলগুলিতে শুরু হয় গ্রীষ্মকালীন ছুটি। তবে এবছর এই ছুটি পড়বে প্রায় তিন সপ্তাহ আগে ২ মে থেকেই ৷

তবে যেহেতু আগামী সপ্তাহ জুড়ে একাধিক জায়গায় তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে, আবহাওয়া দফতেরর পূর্বাভাসের কথা মাথায় রেখেই সোমবার থেকে স্কুল ছুটি দেওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী। এই বিষয়ে এখনও স্কুল শিক্ষা দফতরের নির্দেশিকা জারি হয়নি। আজই, খুব শীঘ্র জারি করে দেওয়া হবে।

আবহাওয়া দপ্তর, আগামী কিছু দিন তাপের দাপট সামান্য কমলেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই । বরং গরম আরও বৃদ্ধি পাবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই রকম পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর ঘোষণা প্রয়োজনীয় বলেই মনে করছেন অনেক অভিভাবক । তবে এই ছুটি শুধু সামনের সপ্তাহ, না কি তার পরেও প্রলম্বিত হবে, তা নিয়ে দন্দ তৈরি হয়েছে। মনে করা হচ্ছে আবহাওয়ার মতিগতি দেখেই পরবর্তী পদক্ষেপ স্থির করবেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *