শীর্ষ খবরস্পেশাল

অচেনা নম্বরে ফোন এলে সাবধান হয়ে যান!

অচেনা নম্বর থেকে হঠাৎ একটা ফোন। আর তাতেই ভয় ধরালো আপনার মনে। এই বিষয়টা এখন হামেশায় ঘটছে। ফোন নিয়ে একটু সতর্ক না থাকলেই বড় ফাঁদ আপনার জন্যে অপেক্ষা করছে। কখনও এই ভাবে অচেনা নম্বর আপনার ফোন হ্যাক করে নিচ্ছে তো কখনও আপনি আর্থিক প্রতারণা শিকার হচ্ছেন।

অর্থাৎ, আপনার হাতের মুঠো ফোনই আপনার জীবনে বিপদ ডেকে আনছে।সম্প্রতি এরকমই এক বিপদের কথা শোনালো ভারতীয় টেলিকম মন্ত্রক। তাঁদের কথায়, অচেনা কোনও নম্বর থেকে ফোন করে বলা হচ্ছে, ভারত সরকারের টেলিকম মন্ত্রক থেকে ফোন করা হচ্ছে। ফোন করার কারণ হিসেবে বলা হচ্ছে, ‘আপনার নম্বরের পরিষেবা বিচ্ছিন্ন হয়ে যাবে। আপনার নম্বর দিয়ে বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠন বেআইনি কাজ করে চলেছে। এর ঘটনা জানতে পেরেছে দেশের সরকার। তাই নম্বরটি বন্ধ করে দেওয়া হবে’।স্বাভাবিক ভাবেই এমন কথা শুনলে যে কেউ ভয় পাবেন। আর সেটিই উদ্দেশ্য কিছু অসৎ ব্যক্তির। সম্প্রতি ভারত সরকারের টেলিকম মন্ত্রক থেকে একটা বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে এমন ধরনের ফোন কলের কথা। ইদানীং অনেকেই সরকারের টেলিকম মন্ত্রকের ভুয়ো পরিচয় দিয়ে ফোন করে প্রতারণা

করছেন। এই বিষয়ে সাধারণ নাগরিকদের সচেতন করতেই বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।শুক্রবারের বিজ্ঞপ্তিতে এমন ধরনের কলের ব্যাপারে সতর্ক হতে বলা হয়। পাশাপাশি জানানো হয়, হোয়াটসঅ্যাপেও এমন কল আসতে পারে। আর তা এলে +92 নম্বর দিয়ে শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ধরনের কল সাধারণত প্রতারণা করে আর্থিক তছরূপের উদ্দেশ্য নিয়েই করা হয়। সেই ব্যাপারেই এই দিন সতর্ক করল কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক।কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক জানিয়েছে, তাদের তরফে এমন কোনও কল সাধারণ নাগরিকদের করা হয়নি। তাই এমন ফোনের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

ফোনের ওপার থেকে কোনও তথ্য চাইলে তা না দেওয়ার পরামর্শ দিয়েছে টেলিকম মন্ত্রক।এছাড়াও এরকম ফোন এলে আপনি অভিযোগও জানাতে পারেন। সঞ্চার সাথী পোর্টালে গিয়ে এই ব্যাপারে রিপোর্ট করা যাবে বলে জানিয়েছে টেলিকম মন্ত্রক। বলা হয়েছে, সঞ্চার সাথী পোর্টালের অধীনে ‘চক্ষু রিপোর্ট সাসপেক্টেড ফ্রড কমিউনিকেশনস’ পেজে যেতে হবে। সেখানে গিয়ে অভিযোগ জানাতে হবে। এছাড়াও, আপনার নম্বর অন্য কোনও নাম দিয়ে কেউ ব্যবহার করছে কি না তা দেখা যাবে সঞ্চার সাথী পোর্টালেই। সেখানে ‘নো ইয়োর মোবাইল কানেকশন’-এ গিয়ে নাম খতিয়ে দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *