নিমতৌড়িপূর্ব মেদিনীপুরশীর্ষ খবর

‘অগ্নিকন্যা’, বিপ্লবী, স্বাধীনতা সংগ্রামী ও জননেত্রী আভা মাইতির জন্মশতবর্ষ উদযাপন হল নিমতৌড়িতে

নিজস্ব প্রতিনিধি,নিমতৌড়ি: স্বাধীনতার অগ্নিযুগের ‘অগ্নিকন্যা’, বিপ্লবী, স্বাধীনতা সংগ্রামী ও জননেত্রী আভা মাইতির জন্মশতবর্ষ উপলক্ষে আজ তমলুকের নিমতৌড়ি স্মৃতিসৌধে ‘আভা মাইতি জন্মশতবর্ষ কমিটি’র উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রভাত ফেরি, তাঁর প্রতিকৃতি, স্বাধীনতা সংগ্রামীদের মূর্তি ও প্রতিকৃতিতে মাল্যদান, তাঁর কর্মময় জীবন ও আদর্শ নিয়ে আলোচনা ছিল এই অনুষ্ঠানের অঙ্গ। প্রদীপ প্রজ্বলন করে অনুষ্ঠানের সূচনা করেন কমিটি সভাপতি তাম্রলিপ্ত পুরসভার চেয়ারম্যান ডঃ দীপেন্দ্র নারায়ণ রায়, রাজ্যের মৎস্য মন্ত্রী বিপ্লব রায়চৌধুরী, প্রাক্তন বিধায়ক ব্রহ্মময় নন্দ, শৈলজা দাস প্রমুখ।

পশ্চিমবঙ্গের প্রথম শিক্ষামন্ত্রী নিকুঞ্জ বিহারী মাইতি ও মাতা অহল্যাদেবীর কন্যা আভা মাইতি নন্দীগ্রামের কালীচরণপুরে মাতুলালয়ে ১৯২৩ সালের ২২শে এপ্রিল জন্মগ্রহণ করেন। তিনি আজীবন অবিবাহিতা ছিলেন।

ভারতের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ, রাজনৈতিক কাজকর্ম ছাড়াও তিনি সাংবাদিকতা, বিভিন্ন পত্রপত্রিকা সম্পাদনা এবং একাধিক সামাজিক সংগঠনের সভাপতি ও প্রতিষ্ঠাতা ছিলেন। রাজনৈতিক কৃতিত্ব ও সামাজিক অবদানের জন্য তাঁকে ‘অগ্নিকন্যা’ বলে অভিহিত করা হয়।

১৯৪৪ সালে বেথুন কলেজ থেকে বি.এ. এবং ১৯৪৭ সালে কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে এল এল বি পাশ করেন।

১৯৪২ সালে খেজুরিতে সক্রিয়ভাবে ভারতছাড়ো আন্দোলনে যোগ দেন। পুলিশী অত্যাচারের হাত থেকে বাঁচতে তিনি বিভিন্ন বাড়িতে আত্মগোপন করে থাকতেন । ১৯৫২ থেকে ১৯৫৮ সাল পর্যন্ত প্রদেশ কংগ্রেসের মহিলা শাখার সম্পাদিকা এবং নিখিল ভারত কংগ্রেস কমিটির সদস্য হন । ১৯৬২ ও ১৯৬৭ সালে দু’বার ভগবানপুর বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়ে ডাক্তার বিধানচন্দ্র রায়ের মন্ত্রিসভায় উদ্বাস্ত কল্যাণ, পুনর্বাসন, স্বরাষ্ট্র দপ্তরের মন্ত্রী হন। ১৯৭৭ সালে পাঁশকুড়া লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়ে কেন্দ্রের মুরারজি দেশাই মন্ত্রিসভায় শিল্প দপ্তরের রাষ্ট্রমন্ত্রী হন। তিনি বাজকুল মিলনী মহাবিদ্যালয়, নরঘাট মাতঙ্গিনী সেতু নির্মাণে মুখ্য ভূমিকা গ্রহণ করেন।

রাজ্যের মৎস্যমন্ত্রী বিপ্লব রায়চৌধুরী বলেন, ৭১-এর যুদ্ধের সময় পূর্ব পাকিস্তান থেকে আগত শরণার্থীরা যখন শিয়ালদহ স্টেশন সহ কলকাতার বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছিলেন তখন তাদের কল্যাণে আভা মাইতি বিশেষ উদ্যোগ নিয়েছিলেন।

কংগ্রেসের প্রবীণ নেতা ও প্রাক্তন বিধায়ক শৈলজা দাস আভা মাইতির জীবন, রাজনৈতিক কাজকর্ম ও আদর্শের কথা তুলে ধরেন।

শতবর্ষ কমিটির সম্পাদক ডক্টর নারায়ণ চন্দ্র মাইতি কমিটির আগামী দিনের কর্মসূচি জানিয়ে বলেন, ডিসেম্বর মাসে তমলুকে রূপনারায়ণ নদের তীরে বুদ্ধ পার্কে আভা মাইতির একটি মূর্তি বসানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *